আল-আদাবুল মুফরাদ / অনন্য শিষ্টাচার

আল-আদাবুল মুফরাদ / অনন্য শিষ্টাচার

সংক্ষিপ্ত বর্ণনাঃ ইমাম বুখারী (রহঃ) সংকলিত সহীহ আল বুখারীর পর তার যে কিতাবটি মুসলিম সমাজে সর্বাধিক পরিচিত তা হচ্ছে ‘ আল আদাবুল  মুফরাদ’।

এটি মূলত শিষ্টাচার সংক্রান্ত হাদিসের সংকলন। ইসলামি সমাজে মু’আমিলা তথা পারস্পরিক সম্পর্কের উপর অত্যন্ত  গুরুত্ব আরোপ করা হয়েছে। যারা ইসলাম প্রচারে নিয়োজিত তাদের শিষ্টাচারের উপর গুরুত্ব দেওয়া হয়। তাদের ব্যবহার, আচার-আচরণ, নৈতিকতা ইত্যাদি দেখেই মানুষ ইসলামের প্রতি আকৃষ্ট হবে। যে নসিহত প্রদান করা হয় এবং সে অনুযায়ী তা অর্জনের শিক্ষা দেওয়া হয়। তাছাড়া মানব সম্প্রদায়কে অন্যান্য প্রাণী জগত থেকে স্বতন্ত্র করার পেছনে যে কয়টি কারণ  কার্যকর রয়েছে তার মধ্যে শিষ্টাচার  অন্যতম। তাই মানব সভ্যতার  বিকাশেও শিষ্টচারের  ভূমিকা  অনন্য। এ দিক থেকেএ গ্রন্থের  ভূমিকা অসাধারণ। এতে ১৩৩৯ খানা হাদিস  ৬৪৫টি শিরোনামে বর্ণনা কড়া হয়েছে । আদাব ও নৈতিকতা সংক্রান্ত হাদিসের এতো বড় সমাহার আর দ্বিতীয়টি নেই।

 

Download/ডাউনলোড [22.2] MB

Download from MediaFire

Download English Version

 

 

[উৎসঃ কোর'আনের আলো]

মুয়াত্তা ইমাম মালিক (র) (বাংলা অনুবাদ সহ)

ইমাম মালিক ইবনে আনাস (রহ.) আরবের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ধিকাংশ ইতিহাসবিদ একমত যে তিনি হিজরি ৯৩ সনে জন্মগ্রহণ করেন এবং ইমাম আবু হানিফা (রহ.)-এর চেয়ে ১৩ বছরের ছোট।   শাহ্ ওয়ালীউল্লাহ (রহ.)-এর মতে ইমাম মালিক (রহ.) সংগৃহীত হাদিসের মধ্যে ‘মুয়াত্তা’ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং যথার্থ হাদিস সংকলন।

 

  
পুঙ্খানুপুঙ্খ তদন্তের পরই তিনি হাদিসগুলোর যথার্থতা সম্পর্কে নিঃসন্দেহ হয়েছিলেন। প্রথমে মুয়াত্তায় ১০ হাজারের বেশি হাদিস সংকলিত হয়েছিল। পরবর্তী সময়ে এই সংখ্যা এক হাজার ৭২০টিতে হ্রাস করা হয়। হাদিসের নির্ভরযোগ্যতা সম্পর্কে বিস্তারিত অনুসন্ধান ও বিশ্লেষণের পরই ইমাম মালিক (রহ.) ‘মুয়াত্তা’ সংশোধন করার উদ্যোগ নিয়েছিলেন। ইমাম মালিক (রহ.) একজন সেরা আইনবিদও ছিলেন। তিনি দীর্ঘ ৬০ বছর মদিনায় বিভিন্ন জটিল বিষয়ের ওপর শরিয়তের ব্যাখ্যা প্রদানের মাধ্যমে সমস্যার নিষ্পত্তি করেছেন।ইমাম মালিকের মর্যাদা এবং তাঁর জ্ঞান ও প্রজ্ঞার পরিপূর্ণতা সম্পর্কে মদিনার সর্বস্তরের আলেম, বিশেষজ্ঞ এবং শায়খদের মধ্যে কোনো বিতর্ক ছিল না। এককথায় তিনি ছিলেন সর্বজন মান্য। এ ব্যাপারে ইমাম মালিকের বিনয় ও সতর্কতাও কম ছিল না। যত দিন পর্যন্ত প্রথম শ্রেণীর স্বীকৃত ৭০ জন আলেম-বিশেষজ্ঞ তাঁর দক্ষতা-যোগ্যতার স্বীকৃতিস্বরূপ ফতোয়া ঘোষণা করেননি, তত দিন তিনিও উচ্চতর এ আসনে নিজে গিয়ে বসেননি। তাঁর চরিত্রে বিনয় অত্যন্ত স্পষ্টভাবে প্রমাণিত এবং উদ্ভাসিত হয়ে ওঠে।
[উৎসঃ www.priyoboi.com]

আবু দাঊদ শরীফ (বাংলা অনুবাদ সহ)

আবু দাঊদ শরীফ (বাংলা অনুবাদ সহ)

   

আবু দাঊদ শরীফঃ প্রথম খণ্ড ( ১৬ মেগা )
আবু দাঊদ শরীফঃ দ্বিতীয় খণ্ড ( ১৫ মেগা )
আবু দাঊদ শরীফঃ তৃতীয় খণ্ড ( ১৫ মেগা )
আবু দাঊদ শরীফঃ চতুর্থ খণ্ড ( ১৬ মেগা )

সহীহ মুসলিম

সহীহ মুসলিম (বাংলা অনুবাদ সহ)

   

  

 

সহীহ মুসলিমঃ প্রথম খণ্ড ( ১০ মেগা )
সহীহ মুসলিমঃ দ্বিতীয় খণ্ড ( ১৩ মেগা )
সহীহ মুসলিমঃ তৃতীয় খণ্ড ( ১২ মেগা )
সহীহ মুসলিমঃ চতুর্থ খণ্ড ( ১১ মেগা )
সহীহ মুসলিমঃ পঞ্চম খণ্ড ( ১১ মেগা )
সহীহ মুসলিমঃ ষষ্ঠ খণ্ড ( ১৪ মেগা )
সহীহ মুসলিমঃ সপ্তম খণ্ড ( ১৫.৫ মেগা )